1. admin@rangpurtoday.com : rangpurt :
সমাজের উন্নয়ন মূলক কার্যক্রম ই আমার স্বপ্ন।
বৃহস্পতিবার, ০৫ অগাস্ট ২০২১, ১১:৪৭ অপরাহ্ন

সমাজের উন্নয়ন মূলক কার্যক্রম ই আমার স্বপ্ন।

রংপুর টুডে
  • সময়ঃ শুক্রবার, ৩০ এপ্রিল, ২০২১
বিএনএসও
সমাজের উন্নয়ন মূলক কার্যক্রম ই আমার সপ্ন।

স্বেচ্ছাশ্রম বা স্বেচ্ছাসেবী সংগঠনের কার্যক্রম নিয়ে আগে নেতিবাচক ধারণা থাকলেও বর্তমানে প্রতিটি স্কুল,কলেজ, বিশ্ববিদ্যালয় পর্যায়ে এসব সংগঠনের কার্যক্রম বৃদ্ধি পেয়েছে।

এছাড়াও বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের কার্যক্রমও বাড়ছে দিনদিন। এই কার্যক্রমের দিক থেকে পিছিয়ে নেই উত্তরঞ্চলের বৃহত্তম স্বেচ্ছাসেবী সামাজিক সাংস্কৃতিক এবং ক্রীড়া সংগঠন বাংলাদেশ ন্যাশনাল স্টুডেন্ট অর্গানাইজেশন (বিএনএসও) স্কুল,কলেজ,পলিটেকনিক,ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়,জাতীয় বিশ্ববিদ্যালয়ে,পাবলিক বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক এবং ক্রীড়া কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে।সমাজের বিভিন্ন সমস্যা সমাধানে, আর্তমানবতার সেবায়, চারিত্রিক উন্নয়ন, নেতৃত্বের গুণাবলী অর্জনসহ বিভিন্ন লক্ষ্যে দেশের সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়, কলেজ ও অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানে কাজ করে যাচ্ছে এই সংগঠন।

স্বেচ্ছাসেবী সংগঠন নিয়ে নিজের স্বপ্নের কথা জানিয়েছেন বাংলাদেশ ন্যাশনাল স্টুডেন্ট অর্গানাইজেশন (বিএনএসও) এর প্রতিষ্ঠাতা আহবায়ক, মোঃ আব্দুল্লাহ আল মাসুদ রানা।

মাসুদ রানা বলেন, স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করা আমার স্বপ্ন। আমি চাই সমাজকে নতুন কিছু উপহার দিতে। আমাদের দেশে স্বেচ্ছাসেবী সংগঠন দিনদিন বৃদ্ধি পাচ্ছে। সমাজের তরুণরা স্বেচ্ছাসেবী কাজে এগিয়ে আসছে। তরুণরাই পারে সমাজকে বদলে দিতে। নিজের অভিজ্ঞতার আলোকে বলেন, ‘২০১২ সালে আমি স্কাউটিংয়ে যোগদান করি। স্কাউটিং হলো অরাজনৈতিক শিক্ষামূলক স্বেচ্ছাসেবী আন্দোলন। এরপর থেকে স্বেচ্ছাসেবী সংগঠনে কাজ করার আগ্রহ বৃদ্ধি পায়। এখন স্কাউটিং সহ আরও বেশ কিছু স্বেচ্ছাসেবী সংগঠনে কাজ করছি। এর মধ্যে বাংলার চোক, বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা এর রংপুর বিভাগীয় ব্যুরো প্রধান হিসেবে দায়িত্ব পালন করি এবং ইউথ ক্লাবসহ সাংবাদিক সংগঠন গুলোতেও কাজ করি।’

স্বেচ্ছাসেবার মাধ্যমে পরিতৃপ্তি লাভের কথা জানাতে গিয়ে তিনি বলেন, ‘যখন মানুষের জন্য কিছু করতে পারি তখন তৃপ্তি পাই। বর্ষাকালে আমাদের দেশের অনেক স্থান বন্যায় প্লাবিত হয়। বন্যাকবলিত মানুষের পাশে সহযোগিতার হাত বাড়িয়ে দেয় স্বেচ্ছাসেবী সংগঠনগুলো। তাছাড়াও বিভিন্ন সমাজসেবামূলক কার্যক্রমেও স্বেচ্ছাসেবী সংগঠনগুলোর উপস্থিতি লক্ষ্য করা যায়। তন্মধ্যে, মুমূর্ষু রোগীর জন্য রক্ত সংগ্রহ, ছিন্নমূল শিশুদের শিক্ষাদান,কুইজ প্রতিযোগিতা,ডিবেট,পাঠচক্র,পরিবেশ আন্দোলন,মাদক বিরোধী ক্যাম্পেইন।বয়স্কদের শিক্ষাদান, পরিষ্কার-পরিচ্ছন্নতা ক্যাম্পেইন এবং শীত বস্ত্র বিতরণ উল্লেখযোগ্য। স্বেচ্ছাসেবী সংগঠন নিয়ে স্বপ্নের ব্যাখ্যা দিতে গিয়ে বলেন, ‘কীভাবে মানুষের জন্য কাজ করব, অসহায় মানুষের পাশে দাঁড়াবো, স্কুলগামী নয় এমন শিশুদের স্কুলগামী করবো তার স্বপ্ন দেখি। খবরের কাগজ খুললেই চোখে পরে অনেক স্থানে বাল্যবিবাহ হচ্ছে। অনেক শিশু ও তরুণী ধর্ষণের শিকার হচ্ছে। এসব বন্ধের জন্য মানুষকে সচেতন করার স্বপ্ন দেখি। আমার বিশ্বাস সমাজের তরুণরা এগিয়ে আসলে এসব বন্ধ করা সম্ভব হবে। এভাবেই একদিন সফলতা আসবে এবং গড়ে উঠবে সুন্দর আগামী।’

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

এই ক্যাটেগরির আরো খবর
© All rights reserved 2021 | পারফেক্ট  মিডিয়া কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত।
Theme Customized BY LatestNews