1. admin@rangpurtoday.com : rangpurt :
তালেবানে অস্বস্তিতে ভারত, পুতিনকে ফোন মোদির - রংপুর টুডে
শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৯:০৭ অপরাহ্ন

তালেবানে অস্বস্তিতে ভারত, পুতিনকে ফোন মোদির

রংপুর টুডে
  • সময়ঃ মঙ্গলবার, ২৪ আগস্ট, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার সেই আলোচনার পর টুইট করে তিনি নিজেই এ কথা জানিয়েছেন। খবর আনন্দবাজার অনলাইনের।

আফগানিস্তানের পরিস্থিতির পাশাপাশি কোভিড পরিস্থিতি নিয়েও বিস্তারিত কথা হয়েছে বলে জানান মোদি। টুইটে মোদি লিখেছেন, ‘আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে আমার বন্ধু প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে বিস্তারিত আলোচনা হয়েছে। এছাড়াও কোভিড পরিস্থিতি এবং অন্য কিছু দ্বিপাক্ষিক বিষয় নিয়েও কথা হয়েছে। ভবিষ্যতেও যাবতীয় গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করতে পারি আমরা।’

সম্প্রতি মোদি আফগানিস্তান পরিস্থিতি নিয়ে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মর্কেলের সঙ্গেও কথা বলেন। সেই বৈঠকে শান্তি এবং নিরাপত্তা বজায় রাখা নিয়ে আলোচনা হয়েছিল।

গত ১৫ আগস্ট কাবুল দখলে নেয় তালেবানরা। এরপর থেকে ভারতের অর্থনীতিতে এর সুস্পষ্ট প্রভাব দেখা যায়। পশ্চিমবঙ্গের প্রভাবশালী সংবাদমাধ্যম আনন্দবাজার অনলাইন জানায়, ভারতের প্রায় সর্বত্র শুকনো ফলের বাজারদর আকাশ ছুঁয়েছে। টাটকা ফলের দামও বেড়ছে মাত্রাছাড়া হারে। হিং, এলাচ, গরম মশলার বাজারও উর্ধমুখী। আখরোট, কাজুবাদাম, কিসমিসের কথা না বলাই ভাল।

ভারতের পোশাক, ওষুধ, চিকিৎসা সরঞ্জাম, সিমেন্ট, চিনি, কম্পিউটারের যে বিশাল বাজার ছিল কাবুলসহ গোটা আফগানিস্তানে, তা-ও থমকে গেছে। ওই সব পণ্যে বোঝাই হাজার হাজার ট্রাক সার দিয়ে দাঁড়িয়ে রয়েছে ওয়াঘা সীমান্তের এ-পারে।

ভারতীয় পণ্যের একটি বড় অংশ এতোদিন ওয়াঘা সীমান্ত পেরিয়েই ঢুকে যেত আফগানিস্তানে। তীব্র অনিশ্চয়তার সুতোয় ঝুলছে ভারত ও আফগানিস্তানের মধ্যে রফতানি ও আমদানি বাণিজ্য। দু’দেশের মধ্যে দেড়শো কোটিরও বেশি ডলারের বাণিজ্যের ভবিষ্যৎ একেবারেই অন্ধকারে।

ভারতের বাজারে শুকনো ফল আর গরমমশলার যে চাহিদা, তার ৮৫ শতাংশই আমদানি করা হত আফগান মুলুক থেকে। টাটকা ফল তো আসতই, আফগানিস্তান থেকে আসত আখরোট, কাজুবাদাম, আঞ্জির, অ্যাপ্রিকট, সবুজ ও কালো রঙের কিসমিস, সুগন্ধী হিং এবং ডুমুরের মতো ট্রাকের পর ট্রাকভর্তি শুকনো ফলও। আর ভারত আফগানিস্তানে মূলত রফতানি করত পোশাকআশাক, জীবনদায়ী ও অন্যান্য প্রয়োজনীয় ওষুধ, চিকিৎসার সরঞ্জাম, কম্পিউটার, হার্ডওয়্যার পণ্যাদি, সিমেন্ট, চিনি এবং কৃত্রিম ফাইবার।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

এই ক্যাটেগরির আরো খবর
© All rights reserved 2021 | পারফেক্ট  মিডিয়া কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত।
Theme Customized BY LatestNews